জীবন যন্ত্রণা মালবিকা (১ম খন্ড) Poem by Arun Maji

জীবন যন্ত্রণা মালবিকা (১ম খন্ড)

Rating: 5.0

ছবি আঁকতে গেলে তুমি তা ক্যানভাসের উপর আঁকো। সুখ আঁকতে গেলে, তা কিসের উপর আঁকবে তুমি? প্রশান্তি।

প্রশান্তি হলো সুখের ক্যানভাস। কেবল সুখ নয়- যা কিছু সৃষ্টিমূলক, সে সব কিছুই তোমাকে প্রশান্তি নামের ক্যানভাসের উপর আঁকতে হবে। তুমি দর্শন বা বিজ্ঞান চিন্তা করতে চাও, তাও তোমাকে প্রশান্তি নামের ক্যানভাসের উপর আঁকতে হবে। প্রশান্তি ছাড়া জীবনে তুমি কোন সৃষ্টিমূলক কিছু করতে পারবে না।

এজন্যই যারা অশান্তিতে ভুগে, তারা যা পায়- তাই ধ্বংস করতে চায়। অশান্ত মন অসুখী হবে। অসুখী মন কেবল ধ্বংস করবে। পৃথিবীকে যদি সুন্দর করতে চাও, তাহলে এই পৃথিবীকে আগে প্রশান্ত করতে হবে। এবং সেই সুন্দরের শুরু কিন্তু তুমি। তুমি প্রশান্ত হলে, তোমার চারপাশে যারা রয়েছে, তারাও অটোমেটিক প্রশান্ত হবে।

তোমার চারপাশে এতো কোলাহল হিংসা দাঙ্গা রক্তপাত, তো তুমি প্রশান্ত হবে কি করে? তোমাকে পাঁকাল মাছের মতো এই বিশ্ব সংসারে থাকতে হবে। কাদায় থাকবে, কিন্তু কাদা গায়ে লাগবে না। তা কি করে হয়? অন্যায় দেখলে, তুমি একটু ঝগড়া মারামারি করবে না?

অন্যায় দেখলে তুমি প্রতিবাদ করবে। কিন্তু প্রতিবাদ করার জন্য হিংস্র হওয়ার দরকার নেই। তুমি শান্ত হয়েও অনেক কঠিন প্রতিবাদ করতে পারো। তুমি প্রতিবাদ করছো কেন? পৃথিবীতে ভালো কিছু করার জন্য। কিন্তু তুমি যদি প্রতিবাদ করতে গিয়ে হিংসা আর দাঙ্গা ছড়াও, তাহলে তোমার প্রতিবাদ পৃথিবীর ভালো করলো কি?

তোমার চারপাশে এতো কোলাহল হিংসা দাঙ্গা রক্তপাত, তো তুমি প্রশান্ত হবে কি করে? তুমি কেবল তোমার দ্বারা যতটুকু সম্ভব, ততটুকু করো। বাকি টুকু এই পৃথিবী যিনি নিয়ন্ত্রণ করেন, তিনি সামলে নেবেন।

এই পৃথিবীতে হিংসা দাঙ্গা যে আছে, তারও অতি আবশ্যক এক কারন আছে। স্রষ্টা নইলে হিংসা দাঙ্গা পৃথিবীতে দিয়েছেন কেন? আঁধার না থাকলে, দিনের আলো ফুটবে কার বুকে? ভাঁটা না থাকলে, জোয়ার আসবে কার বুকে? শূণ্যতা না থাকলে পূর্ণতা ফুটবে কার বুকে? দাঙ্গা না থাকলে শান্তি ফুটবে কার বুকে? এই পৃথিবীতে সব কিছুই "তার উল্টোটার" ক্যানভাস। মালবিকার দাঁতের দংশন বিনা,অমল-মালবিকার মধু আহরণ করবে কি করে? অরুণ মাজী উন্মাদ বলেই, সে সেই উন্মাদনার উপর নতুন এক চিন্তা আঁকতে পারে।

তোমার দুঃখ আছে এই জন্য, যাতে তুমি দুঃখের উপর সুখ আঁকতে পারো। তোমার অশান্তি আছে এই জন্য, যাতে তুমি অশান্তির উপর শান্তি আঁকতে পারো। ঈশ্বর একজন শিল্পী। তুমি ঈশ্বর সন্তান। তাই তুমিও একজন শিল্পী। তোমার কাজ- দুঃখের উপর সুখ আঁকা। অশান্তির উপর শান্তি আঁকা। হিংসার উপর প্রেম আঁকা। দুঃখ ছাড়া তুমি কখনো সুখ আঁকতে পারবে না। তাই দুঃখ পরিত্যাজ্য নয়। দুঃখ তোমার পরম বান্ধব। দুঃখ খুব দয়ালু আর সুন্দর। দুঃখ খুব মহান আর ঐশ্বরিক। তোমরা দুঃখকে ঘৃণা করো না। দুঃখকে ফুল বেলপাতা দিয়ে ঈশ্বর রূপে পূজা করো।

তোমরা ভালো থেকো। আমি জীবন যন্ত্রণা আর প্রেম নিয়ে লিখতে থাকবো।

© অরুণ মাজী
Painting: JWG

জীবন যন্ত্রণা মালবিকা (১ম খন্ড)
Thursday, August 30, 2018
Topic(s) of this poem: happiness,life,pain,sorrow,suffering
COMMENTS OF THE POEM
READ THIS POEM IN OTHER LANGUAGES
Close
Error Success