কেবল বিপ্লবীরাই প্রেমিক হয়, আর প্রেমিকরাই বিপ্লবী হয় (প্রেমের পোস্ট মর্টেম/ ২য় খন্ড) Poem by Arun Maji

কেবল বিপ্লবীরাই প্রেমিক হয়, আর প্রেমিকরাই বিপ্লবী হয় (প্রেমের পোস্ট মর্টেম/ ২য় খন্ড)

Rating: 5.0

ভালোবাসা কোন ছারপোকা বা তেলাপোকা হৃদয়ের কম্ম নয়। ভালোবাসা হলো- সিংহ হৃদয়ের কম্ম।

ভালোবাসা কি? যখন তুমি কাউকে ভালোবাসো- তার দুঃখে তুমি কাঁদো, তার সুখে তুমি হাসো। এর অর্থ- 'তাকে' তুমি তোমার 'নিজে' মনে করো। তার অর্থ হলো- তখন তুমি তোমার আত্মাকে 'তার' মধ্যে প্রসারিত করে দাও। তার অর্থ হলো- তোমরা হয়ে যাও 'এক আত্মা'।

ব্যাপারটা ভাবো তাহলে- কতটা নিঃস্বার্থ হলে, 'অন্যকে' তুমি তোমার 'নিজে' ভাববে? তাই ভালোবাসার জন্য চাই- গভীর আত্মত্যাগ আর নিষ্ঠা। ভালোবাসা সব সময়- নিঃশর্ত। ভালোবাসা কোন দেওয়া-নেওয়ার খেলা নয়, বা কোন কেনা-বেচার ব্যবসা নয়।

এজন্যই আমি বলি- হৃদয়ে যারা ইঁদুরবাচ্চা, তারা ভালোবাসতে কখনো পারে না। তারা ভালোবাসার ভান করে, অভিনয় করে; কিন্তু ভালোবাসতে তারা পারে না। যারা ধূর্ত শৃগাল- তারা নাটক করতে পারবে, কিন্তু ভালোবাসতে কখনো পারবে না। তারা স্বার্থের জন্য অভিনয় করে, আর তারপর তাদের মনস্কামনা পূর্ণ না হলে- ভালোবাসাকে খিস্তি খেউর করে।

ভালোবাসা ঈশ্বর। সে তোমাকে কখনো কৈফিয়ৎ দেবে না। তার চরণে তুমি যদি আত্মোৎসর্গ করো, তাহলে তুমি ঐশ্বরিক আনন্দ পাবে। কাজেই পরিতাপ কখনো করো না- 'ওকে এতো ভালোবাসলাম, কিন্তু কি দিলো ও? ' ভালোবাসা ঈশ্বর। তোমাকে প্রতিশ্রুতি বা দিব্যি দিতে, তার বয়ে গেছে! তুমি সামান্য এক তেলাপোকা। ঈশ্বর তোমার কাছে কৈফিয়ৎ দেবে কেন? তুমি কে হে?

তোমরা জানো, আমি বারবার বলি- 'কেবল বিপ্লবীরাই প্রেমিক হয়, আর প্রেমিকরাই বিপ্লবী হয়।' বিপ্লবী যারা- তারাও প্রেমিকদের মতো, নিঃশর্ত ভালোবাসে। সুভাষ বসু, ক্ষুদিরাম, মাতঙ্গিনী হাজরা- এরা নিঃশর্তে ভারতভূমিকে, আর তার মানুষকে ভালোবেসেছিলেন। তাই বিপ্লবী হতে হলেও, সিংহ হৃদয় হতে হয়।

ছাগলের শিং দেখে যারা দৌড়ে গিয়ে, পুকুরে ঝাঁপ দেয়; তারা- প্রেমিক হতেও পারবে না, বিপ্লবী হতেও পারবে না। তারা লম্বা চওড়া ভাষণ দিতে পারবে, ইনিয়ে বিনিয়ে কবিতা লিখতে পারবে, লোক দেখাতে গিফ্ট কিনতেও পারবে; কিন্তু তারা প্রেমিক বা বিপ্লবী হতে পারবে না।

সত্যি কথা বলতে কি- জীবনে যা কিছু মহৎ, সত্য আর চিরস্থায়ী; সে সব কিছুর জন্যই বুকে অদম্য সাহস, আর হৃদয়ে আত্মত্যাগ থাকতে হয়। নাটক করে কয়েকদিন চলতে পারে, কিন্তু গোটা একটা জীবন চলে কি? তাই তো আমরা দেখি- বিয়ের আগে গদগদ প্রেম, আর তারপর ঝাঁটা আর কুড়ুল নিয়ে লড়াই। অথবা নেতাদের মতো- 'হাম এই করেঙ্গে, হাম সেই করেঙ্গে', তার কিছু বছর পরে, সেই নেতাই জেলের ঘানি টানছে!

জীবনে সত্যিকারের ভালো কিছু যদি করতে চাও, তো বীর হও। আলুর দোকানে আলু কেনা ছাড়া, অঙ্ক জীবনে খুব বেশি কাজ দেয় না। কাজেই অঙ্ক করে যদি জীবন গড়তে চাও, বা ভালোবাসতে চাও, তাহলে জীবনে কেবল হতাশা-ই আসবে। সমৃদ্ধি বা সুখ নয়।

প্রবন্ধ © অরুণ মাজী
Painting: Eugene De Blaas

কেবল বিপ্লবীরাই প্রেমিক হয়, আর প্রেমিকরাই বিপ্লবী হয় (প্রেমের পোস্ট মর্টেম/ ২য় খন্ড)
Sunday, September 10, 2017
Topic(s) of this poem: courage,love,revolution
COMMENTS OF THE POEM
READ THIS POEM IN OTHER LANGUAGES
Close
Error Success