প্যাঁচাল **ক্যাচাল** প্যাঁচাল **ক্যাচাল Poem by Rhymer Rhymer

প্যাঁচাল **ক্যাচাল** প্যাঁচাল **ক্যাচাল

....ভাব না রা ভাবায়...।
((মাফ কবেন, কাওকে লক্ষ্য নহে))

আমাদের সমাজে দেখতে পাচ্ছি শার্ট-প্যান্ট, কোট-টাই পড়া লোক গুলোকে স্মার্টবলে গণ্য করা হয়। আর পাঞ্জাবী-পাজামা, দাড়ি-টুপিওয়ালা লোকগুলোকেআনস্মার্ট, আনকালচার্ড বলা হয়। আসলে বর্তমানে স্মার্টনেসের সংজ্ঞা কী এবংকী ভাবে এর মানদন্ড ঠিক করা হয় তা আমার কাছে বোধগম্য নয়। শার্ট-প্যান্ট কেনস্মার্ট পোশাক পশ্চিমারা শার্ট-প্যান্ট পড়ে তাই? পশ্চিমারাই কেন আমাদের মানদন্ড হবে? তারা যেটা করে সেটাই কেন স্মার্টনেস? আর তাদের বিপরীত হলেই সেটা কেন আনস্মার্টনেস? এই মানদন্ড কে ঠিক করে দিয়েছে? প্রশ্ন?
ভাসানি কে মওলানা বলা হয়; উনি পাঞ্জাবী-পাজামা আর দাড়ি-টুপিওয়ালা; উনি কি আন স্মার্ট?

>>ভাব না রা ভাবায় > ভাব না রা ভাবায় >>
মুখে সৃষ্টিকর্তার দেওয়া দাড়ি। সৃষ্টিকর্তা তো পুরুষকে বানিয়েছেন এমন করেযে পুরুষের মুখে দাঁড়ি থাকবে। তাইতো তিনি পুরুষ জাতির মুখে দাঁড়ি দিয়েছেন।আর আমরা আল্লাহর ইচ্ছার বিরুদ্ধে গিয়ে, আল্লাহর দেওয়া সৌন্দর্য্যের চেয়েআরো বেশি সুন্দর করতে গিয়ে দাড়ি ফেলে দিচ্ছি। অথচ এটা কি সম্ভব যে, আমরাআল্লাহর চেয়েও সুন্দর করে কিছু বানাতে পারবো?
মানুষকে দাঁড়ি ছাড়া এবংদাঁড়ি ওয়ালা দুই অবস্থায় দেখেছি, আমি লক্ষ্য করেছি দাঁড়ি রাখার পরে তাদেরকেঅনেক সুন্দর লাগে। কারণ এটাই সৃষ্টিকর্তার দেওয়া পুরুষের প্রকৃত রুপ। আরমানুষের সৌন্দর্য্য সম্পর্কে আল্লাহ পাক কোরআনে বলছেন,
"আমি মানুষকেসুন্দর অবয়বে সৃষ্টি করেছি"। অথচ আমরা আল্লাহর দেওয়া সৌন্দর্যকে পছন্দ করছিনা। আমরা দাড়ি ফেলে দিচ্ছি কিংবা অনেকে দাঁড়ি রাখলেও ফ্রেঞ্চকাট দাঁড়ি,নোঙর দাঁড়ি, ডাকটেইল দাঁড়ি, ছোট ট্রিম দাঁড়ি ইত্যাদি বিভিন্ন স্টাইলেরদাঁড়ি রাখি।

প্রশ্নঃ
এটা কি সৃষ্টিকর্তার সাথে উপহাস করা নয়?


(কালেক্তেদ))

COMMENTS OF THE POEM
READ THIS POEM IN OTHER LANGUAGES
Rhymer Rhymer

Rhymer Rhymer

DHAKA Tangail, BANGLADESH
Close
Error Success